0
 এই পৃথিবীতে যে কোন সন্তানের আদর্শ শিক্ষক হলেন মা। জন্মের পর প্রতিটি সন্তানই মায়ের কাছ থেকে জীবনের প্রয়োজনীয় পাঠ শিখে বেড়ে উঠে। মা আমাদের শিক্ষা দেন কোনটা ভালো আর কোনটা খারাপ। মা আমাদের জন্য সেই সব কিছু করেন যা আমাদের জন্য মঙ্গল বয়ে আনে। জীবনে চলার পথে মায়ের দেয়া অনেক আদেশ, উপদেশ আমাদের কাজে আসে। প্রতি পদে কাজে আসে মায়ের দেয়া নানান শিক্ষা ও আদর্শ। আসুন, আজ আলোচনা হোক মায়ের কাছ থেকে পাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ ৬টি শিক্ষা বিষয়ে। এই কাজগুলো মা আমাদের জন্য করেন, আমরা হয়তো সেভাবে লক্ষ্য করি না। কিন্তু একটু মন দিলেই বুঝব যে কি অপরিসীম ভালোবাসা লুকিয়ে আছে এর মাঝে।


সন্তানই সবকিছু
প্রতিটি মায়ের কাছেই তার সন্তানের মূল্য অনেক বেশি। কারণ মা জানেন মায়ের মত করে তার সন্তানকে একমাত্র বাবা ছাড়া অন্য কেউ বুঝতে পারবেন না। বেশির ভাগ সময়ই সন্তানেরা মায়ের উপর নির্ভরশীল হয়ে থাকে। তাদের সমস্ত আবদার, চাহিদা থাকে মায়ের কাছেই। আর তাই একজন মায়ের কাছে তার সন্তান এর প্রাধান্য অনেক বেশি।

যে কোন কাজ জীবনের গুরুত্বপূর্ণ অংশ
আমাদের জীবনে আমরা যে কোন কাজ করে থাকিনা কেন তা অবশ্যই গুরুত্বের সাথে করা উচিৎ। এই শিক্ষাটি আমরা আমাদের মায়ের কাছ থেকে শিখি। কারণ মা আমাদের ছোটবেলা থেকেই শিক্ষা দেন যে কোন কাজ অসমাপ্ত না রাখতে, যে কোন কাজকে গুরুত্বের সাথে শেষ করতে।

বন্ধু থাকা ভালো তবে পরিবারই সবকিছু
জীবনে চলতে হলে বন্ধু থাকা খুব প্রয়োজন। বন্ধু আমাদের জীবনে যে কোন কাজে আসে। ভালো সময়ে, বিপদে অনেক ভালো বন্ধুরা আমাদের সহযোগিতা করে থাকে। কিন্তু মনে রাখতে হবে যে পরিবারের স্থান বন্ধুদের আগে। পরিবার সবসময় সারাজীবন আমাদের পাশে থাকে। আমাদের যে কোন প্রয়োজনে তারা হাত বাড়িয়ে দেয়। আর এই ব্যাপারে মায়ের অবদান সবচাইতে বেশি।

কখনো অন্যকে বিচার করবেনা ও হিংসা করবেনা
আমরা অনেকেই নিজেদের ব্যাপারে খুব উদাসীন হয়ে থাকি, নিজেদের ভুল গুলো না দেখে অন্য আরেক জনের ভালমন্দ নিয়ে বিচার বিবেচনা করি। কিন্তু আমাদের মা আমাদের শিক্ষা দেন যে অন্যকে নিয়ে বিবেচনা না করে আগে নিজের ভুল ত্রুটি পরিবর্তন কর। এবং মায়ের কাছ থেকে আমরা অন্যকে হিংসা না করা এই বিশেষ শিক্ষাটিও পেয়ে থাকি।

সবাইকে সম্মান করা
জীবনের অনেক বড় একটি শিক্ষা হল অন্যকে সম্মান করা। এই অসাধারন শিক্ষাটি আমারা আমাদের মায়ের কাছ থেকে শিখে থাকি। মানুষ হিসেবে নিজেকে সম্মান করা ও অন্যদের সম্মান করা, সে ছোট হোক কিংবা বড় সম্মান সবাইকেই করা উচিৎ মা আমাদের এই শিক্ষা দিয়ে থাকেন।

সন্তানকে শাসন করা
মা সন্তানকে শাসন করবেন এটা খুব স্বাভাবিক একটি ব্যাপার। মা সন্তানদের শাসন করে থাকেন তাদের মঙ্গলের জন্যই। কোন বাবা মাই চান না যে তার সন্তান ভুল পথে যাক। তাই সন্তানের ভালমন্দে মা শাসন করবে এটাই সঠিক এবং পরবর্তীতে মায়ের এই শাসনই সন্তানের জীবনের আদর্শ শিক্ষা হিসেবে গুরুত্ব পেয়ে থাকে।

তথ্য সূত্রঃ sheknows

Post a Comment

 
Top