0

নারী কিংবা পুরুষ সকলেরই হাতের আসল সৌন্দর্য হল হাতের নখ। পুরুষেরা নখ না রাখলেও নারীরা হাতের সৌন্দর্য বৃদ্ধি করতে নখ বড় করে থাকেন। কিন্তু আমাদের অনেকেরই হাতের নখ নিয়ে যে সমস্যা দেখা দেয় তা হল নখ সময় অনুযায়ী বৃদ্ধি পায়না কিংবা খুব সহজেই নখ ভেঙে যায়। কেন বা কী কারণে আমাদের হাতের নখ বৃদ্ধি পায়না তা আমরা অনেকেই জানিনা। কিন্তু হাতের নখ যেহেতু আমাদের দেহেরই একটি অংশ, এর সঠিকভাবে বৃদ্ধি না পাওয়ার একমাত্র কারণ হতে পারে আমাদের দৈনন্দিন লাইফস্টাইল ও আমাদের খাওয়াদাওয়া। কিন্তু এছাড়াও আছে আরও কিছু কারণ, চলুন তাহলে জেনে নিই।
  •  সঠিক নিয়মে ডায়েট মেনু মেনে চললে আমাদের নখ বৃদ্ধি পায় খুব দ্রুত। তাছাড়া ডায়েটে অবশ্যই রাখতে হবে পুষ্টিকর খাবার যা হাতের নখ খুব দ্রুত বৃদ্ধি করবে ও হাতের নখও মজবুত করবে।
  •  আমাদের অনেকেরই হাতের নখ কামড়ানোর বাজে অভ্যাস আছে। যখন তখন হাতের নখ কামড়ে থাকেন অনেকেই। এই কারণেও অনেকের নখ বৃদ্ধি পায়না। তাছাড়া এই নখ কামড়ানো খুব খারাপ একটি অভ্যাস, দেহের জন্যও ক্ষতিকর।
  •  নেলপলিশের রঙ পরিষ্কার করার জন্য আমরা যেই রিমুভার ব্যবহার করে থাকি তাও আমাদের নখের জন্য খারাপ। কারণ নেলপলিশ রিমুভার গুলোতে থাকে প্রচুর পরিমাণে কেমিক্যাল ও এক্টন নামের একটি বিশেষ কেমিক্যাল থাকে যা হাতের নখের জন্য ক্ষতিকর।
  •  যারা নেলপলিশ দিতে খুব ভালোবাসেন, তাদের এই নেলপলিশ ঘন ঘন লাগানো থেকে অবশ্যই বিরত থাকা উচিৎ। অতিরিক্ত নেলপলিশ লাগানোও হাতের নখের ক্ষতি করে থাকে কারণ নেলপলিশেও আছে অনেক কেমিক্যাল।
  •  নেলপলিশ কেনার সময় সতর্ক থাকুন, কিছু নেলপলিশ থাকে যা দামেও খুব সস্তা ও এগুলোতে কিছু লুকানো ক্ষতিকর কেমিক্যাল থাকে যা নখের ক্ষতিতো করেই পাশাপাশি নখ বৃদ্ধি পাওয়ার পদ্ধতিতেও বাধা প্রদান করেন। তাই নেলপলিশ কেনার সময় খেয়াল রাখুন তাতে যেন ভিটামিন জাতীয় উপাদান থাকে।
  • শুধু কি দেহের ত্বক ময়শ্চারাইজ করলেই হয়? আমাদের হাতের ও পায়ের নখেরও ময়শ্চারাইজারের প্রয়োজন আছে। নখের অযত্নের কারণেও নখ সঠিকভাবে বৃদ্ধি পায়না ও ভঙ্গুর করে ফেলে। তাই নখ ময়শ্চার করতে অবশ্যই প্রতি রাতে ঘুমানোর আগে নারকেল তেল, অলিভ অয়েল বা আমন্ড অয়েল নখে ম্যাসেজ করুন।
  •  কাপড় ধোয়া, থালা-বাটি ধোয়া ইত্যাদি কাজেও আমাদের হাতের নখ নষ্ট হয়ে যায়, কারণ এগুলো ধুতে আমরা ব্যবহার করি ডিটারজেন্ট, সাবান ইত্যাদি যা নখের জন্য ক্ষতিকর। তাই গ্লাভস ব্যবহার করুন, তবে অনেকেই গ্লাভস ব্যবহার করতে বিরক্তবোধ করেন কিন্তু যখনই কোন কিছু ধোয়ার কাজ করেন না কেন, এরপর হাত পরিষ্কার করে হাতে ও নখে ভ্যাসলিন লাগাতে ভুলবেন না।
  •  আমরা নখ কাটার পড়ে তা মসৃণ করতে যেই কিট দিয়ে নখ ঘষে থাকি অনেক সময় তা সঠিকভাবে না ব্যবহার করার ফলেও আমাদের নখ ভঙ্গুর হয়ে যায় ও নখও বৃদ্ধি পায়না। তাই যত্ন সহকারে নখ কাটুন ও হালকা হাতে নখ মসৃণ করুন।

তথ্য সূত্রঃ fustany.com, Eight Reasons Why Your Nails Don't Grow, হতে অনুপ্রানিত

Post a Comment

 
Top