0

আমাদের সৌন্দর্যের অন্যতম অংশ হল চুল। প্রতিদিনের যত্নের অভাবে চুলে দেখা দেয় সমস্যা, চুল হয়ে পড়ে অনুজ্জ্বল ও শুষ্ক। বাইরের ধুলোবালি, পুষ্টিকর খাবার না খাওয়া, পর্যাপ্ত পরিমাণে না ঘুমানো, পানি না খাওয়া, চুলের জন্য ভুল পণ্য ব্যবহার করা, ইত্যাদি নানা কারণে আমাদের চুল দুর্বল হয়ে পড়তে শুরু করে ও চুল হয়ে উঠে অনুজ্জ্বল। তাই কয়েকটি সহজ উপায় জেনে নিন যা চুলের যত্নে দারুণ উপকারী।

অলিভ অয়েল
অনুজ্জ্বল চুলের জন্য অলিভ অয়েল খুব ভালো। কারণ এতে আছে ফ্যাটি এসিড, বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন ই, যা চুলের জন্য খুব উপকারী।
  • অলিভ অয়েল গরম করে চুলের গোড়ায় ম্যাসেজ করুন, এরপর তোয়ালে কুসুম গরম পানিতে ভিজিয়ে মাথায় জড়িয়ে রাখুন। অন্তত ৩০ মিনিটের জন্য এইভাবে থাকুন। এরপর শ্যাম্পু করে চুল ধুয়ে কন্ডিশনার লাগিয়ে নিন। প্রতি সপ্তাহে একবার এই পদ্ধতি মেনে চলুন।
  • ১/৪ কাপ অলিভ অয়েলের সাথে ১/২ কাপ মধু মিশিয়ে হালকা গরম করে নিন, তারপর চুলে ম্যাসেজ করে নিন। ৩০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। ভালো ফলাফলের জন্য প্রতি সপ্তাহে ৩ বার এই পদ্ধতি মেনে চলুন।
কলা
কলা অনুজ্জ্বল চুলের জন্য খুব উপকারী। কলার পটাশিয়াম উপাদান, ফর্টিফাইং ভিটামিনস, ন্যাচারাল অয়েল চুলের স্বাস্থ্য ভালো রাখে ও চুল নরম মসৃণ রাখে।
  • একটি পাকা কলা পেস্ট করে নিন এবং সরাসরি চুলে মেখে নিন। ১ ঘণ্টা রেখে কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।
  • পাকা কলার পেস্ট এর সাথে নারকেল তেল, অলিভ অয়েল ও মধু মিশিয়ে নিন। তারপর এই পেস্টটি ২০/৩০ মিনিট মাথায় রাখুন এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

তথ্যঃ top10homeremedies.com, Home Remedies for Damaged Hair

Post a Comment

 
Top