0

ব্রন আমাদের সবারই খুব পরিচিত সমস্যা। আমরা কমবেশি অনেকেই এই অতিপরিচিত ব্রন সমস্যায় ভুগে থাকি। চিকিৎসা, রূপচর্চা কতকিছুই না মানুষ করে ত্বকের এই সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য। কিন্তু তারপরেও দেখা যায় অনেকেরই এই সমস্যা একেবারে চলে যায়না। ত্বকের এই ব্রন সমস্যার জন্য সঠিক রূপচর্চার পাশাপাশি আমাদের প্রতিদিনের খাদ্য অভ্যাসেও পরিবর্তন আনা উচিত। এমন কিছু কিছু খাবার আছে যা নিয়মিত আপনার খাদ্য তালিকায় রাখলে এবং পাশাপাশি ত্বকের সঠিক যত্ন নিলে ব্রন সমস্যা হতে রেহাই পাওয়া যেতে পারে।

সবুজ শাকসবজি
পাতা কপি, সবুজ যেকোন শাক ইত্তাদি সব ধরনের শাকসবজিতে থাকে ম্যাঙ্গানিজ। এই সকল ধরনের সবজির বিভিন্ন গুনাগুন আমাদের ত্বক পরিষ্কার রাখে এবং ত্বকের যে কোন সমস্যা দূর করতে সাহায্য করে থাকে। সবুজ শাকসবজিতে থাকে প্রচুর পরিমানে ভিটামিন-এ, যা আমাদের ত্বকের জন্য খুব ভালো এবং এই ভিটামিন ত্বকের ব্রণের উপদ্রব কমায় ও ত্বকের অন্যান্য সমস্যাও দূর করতে সাহায্য করে থাকে।

মাছ
আমাদের দেহে মাছের উপকারিতা সম্পর্কে সবারই জানা আছে। মাছে আছে প্রচুর পরিমানে ওমেগা-৩ ফ্যাটি এসিড যা আমাদের ত্বকের জন্য খুবই ভালো। ওমেগা-৩ ফ্যাটি এসিড আমাদের ত্বকের আদ্রতা বজায় রাখে, ত্বকের চামড়ার ইলাস্টেন রক্ষা করে, ত্বকের সমস্যা দূর করে ও উজ্জলতা বৃদ্ধি করে।

মাশরুম
মাশরুমে আছে প্রচুর পরিমানে ভিটামিন-বি যা আমাদের ত্বকের নষ্ট হয়ে যাওয়া টিস্যু ঠিক করে ও রক্ষনাবেক্ষন করে। মাশ্রুমের ভিটামিন-বি উপদান আমাদের ত্বকের ব্রন ও ব্লেমিশেস সমস্যা রোধ করে থাকে।

চকলেট
অনেকেই মনে করে থাকেন বেশি বেশি চকলেট খাওয়ার কারনে ত্বকে ব্রনের সমস্যা হয়ে থাকে কিন্তু এই ধারনাটি সম্পূর্ণ ভুল কারন যাদের ত্বকে ব্রনের সমস্যা আছে চকলেট তাদের ত্বকে অসাধারন ভাবে কাজ করে। চকলেটের গুরুত্বপূর্ণ উপাদান অ্যান্টিঅক্সিডেন্ট ও ফ্লেভানয়েডস আমাদের ত্বক মসৃণ করে, ত্বকের চামড়ায় টান টান ভাব আনে ও ভিতর থেকে সুস্থ ভাবে ত্বক গঠনে সাহায্য করে থাকে।

আম
ভিটামিন-এ তে ভরপুর আম দারুন সুস্বাদু একটি ফল এবং এই ফল আমাদের ত্বকের জন্যও খুব উপকারি। আমের ভিটামিন আমাদের ত্বক মসৃণ করে ও ত্বকের সুস্থ গঠনে সাহায্য করে। তাছাড়া আমের ভিটামিন আমাদের ত্বকের বলিরেখা, ব্রন, লিভার সমস্যা ও স্কিন ক্যানসার রোধ করে।

কাজুবাদাম
ভিটামিন-ই তে ভরপুর কাজু বাদাম আমাদের ত্বকের জন্য অনেক ভালো এবং এই বাদাম আমাদের ত্বকের সুস্থতায় অনেক সাহায্য করে ও ত্বক মশ্চারাইজ রাখে। তাছাড়া ত্বকের নানা রকমের সমস্যা দূর করতে কাজুবাদাম এর উপকারিতা অনেক। কাজুবাদাম আমাদের ত্বককে UV রশ্মি থেকে রক্ষা করে এবং আপনি যদি অনেক লম্বা সময় ধরে এই বাদাম প্রতিদিন খাওয়ার অভ্যাস করতে পারেন তাহলে ত্বকে ব্রনের সমস্যা রোধ করা সম্ভব।

রসুন
রসুন এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আমরা সবাই জানি। প্রতিদিন এক কোয়া রসুন খেলে তা আমাদের দেহের জন্য অনেক ভালো। রসুন আমাদের দেহে অ্যান্টিবায়টিক হিসেবে কাজ করে। রসুনের একটি প্রাকৃতিক কেমিক্যাল “এলিসিন” আমাদের দেহের ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস করে এবং ত্বকের সমস্যাও দূর করে।

তথ্য সূত্রঃ healthdigezt.com

Post a Comment

 
Top