0

প্রতিটি পুরুষের জন্যই শারীরিকভাবে সুস্থ থাকা খুব বেশি প্রয়োজন। শরীর সুস্থ থাকলে মন ভালো থাকে এবং যেকোন কাজেই অনেক বেশি পরিশ্রম করা যায়। শারীরিক গঠন এবং কাজের ক্ষমতার দিক থেকে পুরুষেরা নারীদের তুলনায় অনেক ভিন্ন। তাই পুরুষদের পরিশ্রমও হয় বেশি এবং কাজের চাপ থাকে অনেক বেশি। তাই যেকোন পুরুষেরই উচিত নিজের দেহের সুস্থতায় কিছুটা হলেও খেয়াল রাখা। তাই উচিত সঠিক খাদ্যঅভ্যাস গড়ে তোলা। এবং অবশ্যই বুঝে শুনে খেতে হবে যেন অসুস্থতা আপনাকে কাবু করতে না পারে। জেনে নিন তাহলে উপযুক্ত কিছু খাবার সম্পর্কে যা আপনাকে সর্বদা সুস্থ রাখতে সাহায্য করবে।

সুস্থ হৃদপিণ্ডের জন্য মাছ এবং ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড
মাছ এবং মাছের তেলে আছে সবচেয়ে বেশি ওমেগা৩, EPA ও DHA চর্বি যা পুরুষদের দেহের জন্য খুব ভালো। কিন্তু একটি গবেষণায় বলা হয়েছে পুরুষ দেহে মাছের এই চর্বির পরিমাণ খুব বেশি হয়ে গেলে মৃত্যুও হতে পারে। তবে ওমেগা৩ পুরুষ ও নারী উভয় দেহের জন্যই অনেক বেশি উপকারি। ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড প্রাকৃতিক ভাবেই দেহের ওজন ঠিক রাখে ও দেহের ইনসুলিন মাত্রা প্রায় ৫০% কমিয়ে দেয়।

দেহকে সুস্থ রাখতে বাদাম ও বীজ
বাদামের একটি উপাদান সেলেনিয়াম যা আমাদের দেহকে ক্যান্সার থেকে রক্ষা করে থাকে। বাদামে আছে প্রচুর পরিমানে নিউট্রিয়েন্ট যা আমাদের দেহের সুরক্ষায় কাজ করে। এছাড়া বীজ জাতীয় খাবার যেমন, লাউ, কুমড়া, সূর্যমুখীর বীজ আমাদের দেহের জন্য খুব ভালো। কারণ বীজে আছে নিউট্রিয়েন্ট ও ভিটামিন-ই যা আমদের দেহ ও হৃদপিণ্ডকে সুস্থ রাখে।

ফাইবার সমৃদ্ধ ফল ও সবজি
আমাদের সুস্থতার সাথে মন জড়িত। আর গবেষণায় জানানো হয়ে অনেক খাবারের কথা যা আমাদের দেহের পাশাপাশি মনকেও ভালো রাখে। তাই সুস্থ থাকতে হলে খেতে হবে প্রচুর পরিমানে ফাইবারে ভরপুর ফলমূল ও সবজি। ফাইবার সমৃদ্ধ ফল-সবজি পুরুষদের দেহের ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে। এবং মস্তিষ্ক ও দেহে হরমোনের ভারসাম্য বজায় রাখে। ফাইবার যুক্ত খাবার পুরুষের দেহ, মন ভালো রাখে ও প্রাকৃতিক ভাবে দেহের ওজন এর ভারসাম্য ঠিক রাখে।

   তথ্য সূত্রঃ healthdigezt

Post a Comment

 
Top