0

ত্বকে ক্যান্সার হওয়াটা এখন খুব স্বাভাবিক একটি রোগে পরিনত হয়েছে। প্রতি বছরই অনেক মানুষ ভুগছে স্কিন ক্যান্সারে ও মৃত্যুও হচ্ছে। আমারা আমাদের ত্বককে কিভাবে রক্ষা করবো স্কিন ক্যান্সার থেকে তা হয়তো আমারা অনেকেই জানিনা এবং জানিনা দেখেই আমাদের অজান্তে দেহের ত্বকে স্কিন ক্যান্সার দেখা দেয়। তাই আপনার দেহের ত্বককে কিভাবে ক্যান্সার হওয়া থেকে রক্ষা করবেন জেনে নিন।

প্রতিদিন সানব্লক ব্যবহার করুন
প্রতিদিন বাইরে যাওয়ার আগে সানব্লক লাগাতে ভুলবেন না। অনেকেই এই কাজটি করাকে ঝামেলা মনে করে থাকেন, কিন্তু ত্বকে ক্যান্সার হওয়ার অন্যতম প্রধান কারণ হল সূর্যের UV A ও UV B রশ্মি যা আমাদের ত্বকের জন্য খুব খারাপ। তাই বাইরে বের হওয়ার আগে দেহের খোলা অংশের ত্বকে সানব্লক ব্যবহার করুন।

কখনোই ট্যানিং বেড ব্যবহার করবেন না
ট্যানিং বেড হল এমন একটি বিছানা যাতে শুয়ে দেহে লাইট দ্বারা কৃত্তিম উপায়ে সূর্যের UV A ও UV B রশ্মি প্রদান করা হয়। কিন্তু ট্যানিং বেড হল ত্বকে ক্যানসার হওয়ার অন্যতম প্রধান কারন। যদিও বাংলাদেশে এর ব্যবহার নেই বললেই চলে। তবে বাইরের দেশ গুলোতে ট্যানিং বেডের ব্যবহার অনেক বেশি।

প্রতি মাসে নিজের দেহ নিজে পরীক্ষা করুন
ডাক্তারদের পরামর্শ অনুযায়ী বলা হয়েছে যে প্রতি মাসে নিজের দেহ নিজেকে পরীক্ষা করতে। মাথা থেকে পা পর্যন্ত দেখা যায় এমন একটি আয়নার সামনে নিজে দাড়িয়ে শরীরের প্রতিটি অঙ্গ ভালো মত দেখুন ও খুঁজে বের করুন কোন পরিবর্তন আছে কিনা। একা পরীক্ষা করতে নিজের কোন সমস্যা হলে সাথে কাউকে নিয়ে নিন।

প্রতি মাসে ডাক্তার দেখান জরুরী
প্রতি মাসে একবার ত্বকের ভালো কোন ডাক্তার দেখানো জরুরী। এতে করে আপনি নিজের দেহের ত্বকের প্রতি চিন্তামুক্ত থাকবেন এবং আপানর পরিবারের মানুষ গুলোকেও এই ব্যাপারে সচেতন হতে বলুন।

বাৎসরিকভাবে চর্ম বিশেষজ্ঞের শরণাপন্ন হোন
ভালো চর্ম বিশেষজ্ঞের কাছে গিয়ে অন্তত বছরে একবার পুরো দেহের ত্বক পরীক্ষা নিরিক্ষা করান।

তথ্য সূত্রঃ sheknows

Post a Comment

 
Top