0

রন আমাদের ত্বকের খুব সাধারণ একটি সমস্যা। যেকোন বয়সেই নারী অথবা পুরুষের ব্রন হতে পারে। কিন্তু ব্রন এর সবচেয়ে বিরক্তিকর বিষয় হল তা দ্রুত সারতে চায়না। মুখে ব্রন হলে তা পুরোপুরি সারতে ৬/৮ দিন সময় লেগেই যায়। আর ব্রন সেরে গেলেও দাগটা থেকে যায়। তখন তা চেহারার উজ্জ্বলতা নষ্ট করে দেয়। তাই খুব দ্রুত উপায়ে ব্রন সারিয়ে তোলার জন্য দেয়া হল ২ টি টিপস।

বরফ
বরফ খুব দ্রুত ব্রন সারিয়ে তুলতে সাহায্য করে এবং লাল ফোলা ভাব কমিয়ে দেয়। তাছাড়া বরফ ব্রনে আক্রান্ত জায়গায় রক্ত প্রবাহ বৃদ্ধি এবং ত্বক টান টান রাখতে সহায়তা করে এবং ত্বকের অতিরিক্ত তেল ও ময়লা পরিষ্কার করে।
  • একটি পরিষ্কার সুতি কাপড়ে এক টুকরো বরফ নিয়ে ত্বকের ব্রনে আক্রান্ত জায়গায় কয়েক সেকেন্ড ম্যাসেজ করুন।
  • কিছুক্ষণ অপেক্ষা করুন তারপর আবার ম্যাসেজ করুন।
লেবু
ব্রন রোধ করার আরেকটি দ্রুত উপায় হল লেবুর রস, কারণ লেবুতে আছে ভিটামিন সি। এই ভিটামিন সি এর উপাদানে সমৃদ্ধ লেবুর রস ত্বকের ব্রনকে খুব দ্রুর শুষ্ক করে ফেলে। কিন্তু লেবুর রস ব্যবহার করার সময় অবশ্যই সতেজ লেবু ব্যবহার করুন। কিনতে পাওয়া যায় এমন লেবুর রস ত্বকে ব্যবহার করা উচিৎ না।
  • একটি পরিষ্কার কটন বল নিয়ে তাতে লেবুর রস লাগিয়ে নিন এবং ত্বকের ব্রনের দিয়ে দিন।
  • একচামচ লেবুর রসের সাথে সামান্য দারুচিনি গুঁড়ো নিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি ত্বকের ব্রনের ওপর লাগিয়ে রাখুন সারারাত। সকালে উঠে কুসুম গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিন। তবে যাদের ত্বক খুব সেনসেটিভ তাদের জন্য এই পদ্ধতি ঠিক নয়।

Post a Comment

 
Top